• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

সবুজ বনায়ন গড়তে বৃক্ষ রোপণের উদ্যোগ নিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রত্যেক মানুষকে একটি করে ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগানোর আহবান জানিয়েছে। তারই নিদের্শনাকে বাস্তবায়ন করতে গাছের চারা রোপান কমৃসূচি হাতে নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা প্রতিপাদ্যকে সামনে রেখে বৃক্ষরোপণের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু করেন মোংলা বন্দর কর্তৃপক্ষ। আজ সোমবার (১৫ জুলাই) সকাল ১১টায় এই কর্মসূচির উদ্বোধন করেন কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান।

বন্দর সুত্রে জানায়, উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান বলেন, প্রতিবছর সারা দেশে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। বৃক্ষরোপণে আগ্রহ সৃষ্টি ও দেশপ্রেমে উদ্বুদ্ধকরণের জন্য সব সবুজের সম্ভারে আয়োজন করা হয় বৃক্ষমেলা, বিনামূল্যে গাছের চারা বিতরণ ও অন্যান্য বর্ণাঢ্য কর্মসূচির।

দেশব্যাপী এ বৃক্ষ আন্দোলনের পথিকৃত প্রবক্তা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যেককে একটি করে ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগানোর আহবানের মাধ্যমে সবুজ-শোভিত সোনার বাংলা রচনার অভীষ্ট পদক্ষেপ নেন। আমরা বন্দর কর্তৃপক্ষ তাঁর নির্দেশিত পথই অনুসরণে প্রত্যাশী ও প্রতিজ্ঞাবদ্ধ। উপকূলীয় এলাকায় অবস্থিত হওয়ায় ঘূর্ণিঝড়, জলোচ্ছাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার মধ্য দিয়ে মোংলা বন্দরের কার্যক্রম পরিচালিত হয়।

বৃক্ষরোপন কর্মসুচি অনুষ্ঠানে মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মোহাম্মদ কিবরিয়া হক, সদস্য (অর্থ) কাজী আবেদ হোসেন, সদস্য (প্রকৌশল ও উন্নয়ন) ড.এ.কে. এম আনিসুর রহমান, ও পরিচালক (প্রশাসন) মোঃ নুরুজ্জামানসহ বন্দর কর্তৃপক্ষের বিভাগীয় প্রধানগণ, সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ও স্থানীয় সংবাদকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান বলেন, ঘুর্ণিঝড় ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সহিষ্ণু সত্ত¡ার মত গাছ প্রকৃতির ঢাল হিসেবে মানুষের ছায়ার মতো কাজ করে এবং বন্দরকেও সুরক্ষা দিয়ে থাকে। তাই এ মৌসুমে বন্দরে ৫ হাজারেরও বেশী ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের মাধ্যমে সবুজ বাংলাদেশ বিনির্মাণ ও প্রাকৃতিক পরিবেশ রক্ষায় মোংলা বন্দর অগ্রণী ভূমিকা পালন করে যাবে। এছাড়া বন্দর এলাকা ছাড়াও হিরোন পয়েন্ট, খুলনা সহ বন্দর সংশ্লিষ্ট যে সকল জায়গা রয়েছে সে সব জমিনেও গাছের চারা রোপন করা হবে বলে জানায় বন্দর চেয়ারম্যান। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ