• মঙ্গলবার ০২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৭ ১৪৩১

  • || ২৪ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

খাঁটি ঘি চেনার সহজ উপায় কী?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ জুন ২০২৪  

খাঁটি ঘি শরীরের জন্য দারুণ উপকারী। অনেকেরই ভুল ধারণা আছে যে, ঘি খেলে ওজন বেড়ে যায়। আসলে এ ধারণা ভুল, বরং ঘি খেলে ওজন কমে দ্রুত।

তবে এটা ঠিক যে, ঘিতে ভেজাল থাকলে উল্টো সেটা শরীরের জন্য ক্ষতির হয়ে ওঠে। শরীরে জমায়িত ক্ষতিকর চর্বি দূর করে ঘিয়ে থাকা ভালো চর্বি। তাই নিশ্চিন্তে খেতে পারেন ঘি। কিন্তু তারপরেও যে ভেজাল থাকে, তার প্রমাণ অতীতে অনেক বার দেখা গিয়েছে।

মনে রাখবেন, বাজারের ঘি বলে যেগুলো বিক্রি হয়, তার অনেকগুলোতেই প্রচুর পরিমাণে সাধারণ বনস্পতি (ডালডা) ও পাম তেল থাকে। ভেজাল ঘিয়ে কৃত্রিম রং, সুগন্ধি, রাসায়নিক মেশানো হয়। আমরা বেশির ভাগ ক্ষেত্রেই খাঁটি ও ভেজাল ঘিয়ের তফাত বুঝতে পারি না। হয়তো খাঁটি ভেবে ভেজাল ঘি কিনে আনি। চিকিৎসকেরা জানাচ্ছেন, ভেজাল ঘি শরীরে অতিরিক্ত মেদ তৈরি করে। তা থেকে ফ্যাটি লিভার, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ-সহ নানা রোগ হতে পারে

খাঁটি ঘি চেনার সহজ উপায় কী?

১. কিছুটা ঘি হাতের তালুতে নিয়ে ঘষে নিন। তার পর শুঁকে দেখুন। যদি কিছুক্ষণ পরে গন্ধ চলে যায়, তা হলে বুঝবেন, সেটা ভেজাল ঘি। কারণ আসল ঘিয়ের গন্ধ অনেকক্ষণ পর্যন্ত হাতে থেকে যায়। এমনকি পানি দিয়ে হাত ধোওয়ার পরেও ঘি-এর গন্ধ যায় না।

২. হাতের তালুতে এক চামচ ঘি নিন। যদি ঘি গলতে শুরু করে, তবে তা খাঁটি। সাধারণত খাঁটি ঘি শরীরের তাপমাত্রায় গলতে থাকে।

৩. একটি পাত্রে ঘি নিয়ে গরম করতে দিন। যদি দেখেন তাড়াতাড়ি গলে যাচ্ছে তাহলে বুঝবেন সেই ঘি খাঁটি। যদি দেখেন ঘি গলতে অনেক সময় নিচ্ছে এবং হলুদ রং হয়ে যাচ্ছে, তবে তা খাঁটি নয়।

৪. কোনো পাত্রে গরম পানি করে তার মধ্যে ঘিয়ের পাত্র বসিয়ে দিন। ভেতরের ঘি গলে যাবে। এর পরে সেই পাত্রটি ফ্রিজে রেখে দিন। ঘি জমে যাবে। তার পর খেয়াল করে দেখবেন, গোটা পাত্রে জমে যাওয়া ঘিয়ের রং যদি একই হয় তা হলে সেটা খাঁটি। যদি তেল, বনস্পতি মিশিয়ে ভেজাল ঘি তৈরি হয়, তা হলে সেগুলোর আলাদা আলাদা স্তর তৈরি হবে। প্রতিটা স্তরের রংও হবে আলাদা।

৫. ভেজাল ঘি চেনার আরো উপায় আছে। যদি ঘি ফ্রিজে রেখে পরীক্ষা করতে না চান, তা হলে অনেকটা ঘি একটি পাত্রে নিয়ে জ্বাল দিন। প্রথমে আঁচ কমিয়ে, তার পরে আঁচ বাড়িয়ে দিন মিনিট দুয়েক জ্বাল দিয়ে নিন। হালকা ঠান্ডা করে কাঁচের জারে ভরে রাখুন। ঠান্ডা হলে যদি দেখা যায় পাত্রের নীচের দিকে সাদা জমাট বেঁধে গিয়েছে এবং উপর দিকে তেল উঠে এসেছে, তা হলে বুঝতে হবে সেটা ভেজাল ঘি। খাঁটি ঘিয়ের ক্ষেত্রে এমন হবে না।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ