• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

রাত পোহালেই ভোট, কে হচ্ছেন ইরানের প্রেসিডেন্ট!

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ জুন ২০২৪  

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর শুক্রবার অনেকটা নিয়ন্ত্রিত নির্বাচনে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করতে যাচ্ছে ইরানের জনগণ। ধারণা করা হচ্ছে, সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ কেউই এই নির্বাচনে জয় পাবেন। 

ইরানের এবারের প্রেসিডেন্ট নির্বাচন এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে, যখন ইসরাইল-হামাস দ্বন্দ্বের কারণে আঞ্চলিক উত্তেজনা চলছে। এ ছাড়া ইরানের দ্রুত অগ্রসরমান পারমাণবিক কর্মসূচি বন্ধে পশ্চিমা চাপ বেড়ে যাওয়ার পাশাপাশি রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক সংকটের কারণে দেশটির ভেতরে অসন্তোষ বাড়ছে।

তবে কট্টর পশ্চিমাবিরোধী খামেনির উত্তরসূরি বাছাই নিয়ে ইরানের ধর্মীয় নেতাদের মধ্যে উদ্বেগ বেশি।

গত মাসে মারাত্মক এক হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ইব্রাহিম রাইসির, যিনি ইরানিদের শক্তিশালী জাতি হওয়ার স্বপ্ন দেখাচ্ছিলেন। তার মৃত্যুর পর ইরানের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবারকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট করা হয়। 

নির্বাচন চলে আসায় প্রাথমিকভাবে প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী হন ৮০ জন। এদের মধ্যে ছয়জনকে চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন দেয় দেশটিতে নির্বাচন-সংক্রান্ত বিষয় দেখভালের দায়িত্বে থাকা খামেনি-ঘনিষ্ঠ গার্ডিয়ান কাউন্সিল তাদের অনুমোদন দিয়েছে। ছয় প্রার্থীর মধ্যে পাঁচজনই রক্ষণশীল ও একজন মধ্যপন্থী। 

এরা হলেন- পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ, পরমাণু কর্মসূচি বিষয়ক সাবেক মধ্যস্থতাকারী সাইদ জালিলি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পোউর মোহাম্মাদি, তেহরানের মেয়র আলী রেজা জাকানি, বর্তমান ভাইস প্রেসিডেন্ট আমির হোসেইন গাজিজাদেহ হাশেমি ও পার্লামেন্ট সদস্য মাসুদ পেজেশকিয়ান। 

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির বর্তমান বয়স ৮৫ বছর। ধারণা করা হচ্ছে, যিনি ইরানের প্রেসিডেন্ট হবেন, তিনিই হয়তো পরবর্তীতে খামেনির উত্তরসূরি নির্বাচনে ঘনিষ্ঠভাবে যুক্ত থাকবেন। 

অবশ্য খামেনির পক্ষ থেকে এখনো জনসম্মুখে কোনো প্রার্থীকে সমর্থনের কথা জানানো হয়নি। তবে গত মঙ্গলবার টেলিভিশনে দেয়া এক বক্তৃতায় খামেনি বলেন, যিনি মনে করেন, আমেরিকার আনুকূল্য ছাড়া কিছুই করা যাবে না, তিনি দেশটা ভালোভাবে পরিচালনা করতে পারবেন না।

খামেনির উপদেষ্টা ও দেশটির রেভল্যুশনারি গার্ডসের সাবেক প্রধান ইয়াহিয়া রহিম সাফাভি ভোটারদের এমন একজন প্রেসিডেন্ট নির্বাচিত করতে আহ্বান জানিয়েছেন, যার দৃষ্টিভঙ্গি খামেনির সঙ্গে সাংঘর্ষিক হবে না। 

আন্তর্জাতিক অঙ্গনে ইরানের প্রেসিডেন্টের ভূমিকা বড় করে দেখা হলেও দেশের প্রকৃত ক্ষমতা থাকে সর্বোচ্চ ধর্মীয় নেতার হাতে। পররাষ্ট্র বা পারমাণবিক নীতি ও সরকারের বিভিন্ন শাখার নিয়ন্ত্রণ, সামরিক, গণমাধ্যম ও বিভিন্ন আর্থিক সম্পদের বিষয়ে তিনিই চূড়ান্ত সিদ্ধান্ত দেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ