• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

বর্ষায় পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করছেন? এই টিপসগুলি মাথায় রাখুন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৪ জুলাই ২০২৪  

তীব্র দাবদাহের পর প্রকৃতিতে এখন বর্ষা চলছে। অনেকেই বর্ষায় বেড়াতে যেতে পছন্দ করেন। বর্ষায় কেউ পাহাড়ে যেতে কেউ বা সমুদ্রে যেতে ভালোবাসেন। আপনি যদি বর্ষাকালে পরিবার বা বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে কয়েকটি বিষয় মাথায় রাখা গুরুত্বপূর্ণ।  যেমন-

বেশি জামাকাপড় ও বর্ষাতি রাখুন : বর্ষাকালে পাহাড়ে ঘুরতে গেলে অতিরিক্ত পোশাক সঙ্গে রাখুন। কারণ আপনি যেখানে থাকবেন সেখানে কাপড় শুকানোর ব্যবস্থা না থাকলে ঝামেলা হতে পারে। আর এমনিতেও বর্ষাকালে হুটহাট বৃষ্টি নামে। বেশি কাপড়ের পাশাপাশি রেইনকোট ও ওয়াটারপ্রুফ জুতা সঙ্গে রাখুন। অন্তত দুটো জুতো সঙ্গে থাকলে ভালো। তাহলে ভ্রমণের সময় সমস্যায় পড়তে হবে না।

নদীর তীরে যাবেন না: পাহাড়ের বেশিরভাগ জায়গায় নদী আছে। অনেকেই সেই নদীর তীরে ঘুরে বেড়াতে এবং মজা করতে যায়।  বর্ষাকালে পাহাড়ি নদীতে স্রোত বেশি থাকে। এ কারণে নদীপাড় ভাঙন, ধসের মতো ঘটনা বেশি হয়। তাই নদী থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম নিন- যে কোনও ঋতুতে এবং যে কোনও জায়গায় যাওয়ার সময় প্রাথমিক চিকিৎসা কিট সঙ্গে রাখুন। বিশেষ করে বর্ষার সময়ে প্যারাসিটামল, পায়খানা-বমির ওষুধ সঙ্গে রাখবেন। এছাড়া এই সময়ে পাহাড়ে মশা এবং অন্যান্য পোকামাকড়ের উপদ্রপ বাড়ে। তাই সঙ্গে স্প্রে রাখুন।

সঠিক জায়গা নির্বাচন করুন : বর্ষাকালে বেড়াতে যাওয়ার সময় সঠিক জায়গাটি বেছে নিন। বর্ষাকালে পাহাড় সুন্দর হলেও ভূমিধসের ঝুঁকি থাকে।  এর ফলে রাস্তাঘাট বন্ধও হতে পারে। তাই বয়স এবং ফিটনেস যাচাই করে বর্ষায় ভ্রমণের জায়গা নির্বাচন করুন।

ঝুঁকি নেবেন না : অনেকেই বর্ষায় পাহাড় এবং পাহাড়ি নদীতে ভ্রমণ ও অ্যাডভেঞ্চার করতে পছন্দ করে। তবে বর্ষাকালে এই ধরনের অ্যাডভেঞ্চার করা এড়িয়ে চলুন। কারণ এই সময়ে দুর্ঘটনার আশঙ্কা থাকে বেশি। তাই ঝুঁকি নেওয়া ঠিক নয়। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ