• বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৯ ১৪৩১

  • || ২৬ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ওমরাহ পালনে বাংলাদেশের অবস্থান কত?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ জুলাই ২০২৪  

পবিত্র ওমরাহ পালনে বিশ্বের বিভিন্ন দেশে থেকে সৌদি আরবে যান মুসলমানরা। এ বছর সবচেয়ে বেশি ওমরাহ পালন করতে গিয়েছেন ইন্দোনেশিয়া থেকে। এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ছয়ে।

সৌদি আরবের ওমরাহবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আবদুল রহমান বিন ফাহাদ দেশটির গণমাধ্যম আল এখবারিয়াকে এ তথ্য জানান।

 
এদিকে ওমরাহ পালন নিয়ে বড় ধরণের সুখবর দিয়েছে সৌদি আরব। ওমরাহ পালনকারী মুসলমানদের সংখ্যা বছরে ৩ কোটিতে উন্নীত করতে চায় দেশটি। ৪৫ লাখের বেশি মুসলমান ২০২৩ সালে ওমরাহ পালন করেন। এরপর প্রতিবছরই এর সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

আবদুল রহমান বিন ফাহাদ বলেন, ‘প্রতি বছরই ওমরাহ পালনকারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। এমন বাস্তবতায় ওমরাহ যাত্রীর সংখ্যা চলতি বছর ১ কোটি থেকে বাড়িয়ে ৩ কোটি করার লক্ষ্যে একটি পরিকল্পনা রয়েছে সৌদি সরকারের।’
 
জানা যায়, হিজরি ১৪৪৫ সাল শুরুর প্রথম ছয় মাসে হজের পর ওমরাহ পালন করতে ৪৫ লাখের বেশি মানুষ সৌদি আরবে যান। চলতি বছরের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৫০ লাখ ওমরাহ ভিসা চালু করা হয়েছে। এর মধ্যে ৪০ লাখের বেশি মানুষ ওমরাহ পালনের জন্য বিমানে করে সৌদি আরবে যান। প্রায় ৫ লাখ বিভিন্ন বর্ডার এলাকা দিয়ে এবং ৩ লাখ ৬ হাজার ৭৫ জন সমুদ্রপথে সৌদি আরবে ওমরাহ করতে যান।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, ওমরাহযাত্রীর মধ্যে সবচেয়ে বেশি এসেছেন ইন্দোনেশিয়া থেকে। এই সংখ্যা ১০ লাখ ৫ হাজার ৬৫ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান, দেশটির ওমরাহ পালনকারীর সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ২০৮ জন। পাশাপাশি তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটি থেকে ওমরাহযাত্রীর সংখ্যা ৪ লাখ ৪৮ হাজার ৭৬৫ জন। 
 
চতুর্থ অবস্থানে আছে মিশর। দেশটি থেকে ৩ লাখ ৬ হাজার ৪৮০ জন ওমরাহ পালন করেন। এরপর পঞ্চম অবস্থানে রয়েছে ইরাক, দেশটির ওমরাহ পালনকারীর সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ৬৪০ জন। আর ষষ্ঠ অবস্থানে থাকা বাংলাদেশ থেকে ২ লাখ ৩১ হাজার ৯২ জন ওমরাহ পালন করেছেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ