• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

• ভাদ্র ২৪ ১৪৩১

• || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

পচা ডিমের দুর্গন্ধ রয়েছে যে গ্রহে

প্রকাশিত: ১১ জুলাই ২০২৪

সৌরজগতের বাইরে থাকা একটি দূরবর্তী গ্রহের মধ্যে ভিন্ন এক বৈশিষ্ট্যের খোঁজ পেয়েছেন যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। নতুন এক গবেষণায় দেখা গেছে, ‘এইচডি ১৮৯৭৩৩ বি’ নামের গ্রহটির বায়ুমণ্ডলে রয়েছে হাইড্রোজেন সালফাইড গ্যাস। ফলে গ্রহটির আবহাওয়া বেশ ভয়ানক ও পচা ডিমের গন্ধের মতো গন্ধ রয়েছে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সংগ্রহ করা তথ্য পর্যালোচনা করে এ কথা জানিয়েছেন বিজ্ঞানীরা।

জনস হপকিনসের বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী গুয়াংওয়েই ফু বলেন, ‘যদি আপনার নাক ১ হাজার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করতে পারে, তবে সেখানের বায়ুমণ্ডলে পচা ডিমের গন্ধ পাবেন।’ হাইড্রোজেন সালফাইড দূরবর্তী গ্রহে ভিনগ্রহের জীবের আবাসস্থল হতে পারে ইঙ্গিত দিলেও তাপমাত্রা বেশি থাকায় বিজ্ঞানীরা গ্রহটিতে প্রাণের অস্তিত্ব আশা করছেন না। তাই হাইড্রোজেন সালফাইড থাকা গ্রহ কীভাবে তৈরি হয়েছে, সেটি জানার চেষ্টা করছেন তাঁরা।

২০০৫ সালে প্রথম খোঁজ পাওয়া গেলেও বর্তমানে বিজ্ঞানীরা গ্রহটির বায়ুমণ্ডল সম্পর্কে জানার চেষ্টা করছেন। হাইড্রোজেন সালফাইড গ্যাসের বায়ুমণ্ডল থাকা গ্রহটির আকার ও ভর বৃহস্পতি গ্রহের চেয়ে ১ দশমিক ১৩ গুণ বড়। নিজের অক্ষে ২ দশমিক ২ দিনে আবর্তন করে এই গ্রহ। গবেষণাটি নেচার জার্নালে প্রকাশিত হয়েছে।