• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

আর্জেন্টিনা নাকি স্পেন: চ্যাম্পিয়ন হয়ে কারা বেশি টাকা পেল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  

গত রোববার দিবাগত রাত পেরিয়ে সকাল হতেই ফুটবল–দুনিয়া পেয়ে যায় দুই মহাদেশীয় চ্যাম্পিয়নকে। রাতের ম্যাচে ইংল্যান্ডকে ২–১ গোলে হারিয়ে ইউরোর শিরোপা জিতে স্পেন আর সকালে কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ১–০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।

ম্যাচ দুটি শেষ হওয়ার পর থেকেই ফুটবল–দুনিয়ায় আলোচানার কেন্দ্রে এ দুই দল এবং তাদের খেলোয়াড়েরা। স্পেন ও আর্জেন্টিনা, দুই দলেই আছে তারকার ছড়াছড়ি। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়দেরও অনেকে আছেন দুই দলের স্কোয়াডে।

এ দুই দলের মধ্যে শক্তি–সামর্থ্যে কারা এগিয়ে, সেই আলোচনাও এসেছে সামনে। সরাসরি দুই দলের শক্তির পরীক্ষা দেখতে অবশ্য অপেক্ষা করতে হবে আরও কিছু সময়। আগামী বছরের জুন–জুলাইয়ে মহাদেশীয় সেরা হওয়া এই দুই দল মুখোমুখি হবে ফিনালিসিমায়। যে ম্যাচ দিয়ে দুই দলের সামনে সুযোগ থাকবে আরও একটি ট্রফি জয়ের। আগের দুই মহাদেশীয় সেরার লড়াইয়ে ইতালিকে হারিয়ে ট্রফি জিতেছিল আর্জেন্টিনা।

স্পেন–আর্জেন্টিনার মুখোমুখি লড়াই দেখতে এখনো কিছু সময় বাকি থাকলেও, এর মধ্যে অর্থমূল্যে কারা এগিয়ে, সে তালিকা সামনে এসেছে। দুই দলের স্কোয়াড, খেলোয়াড়দের বাজারদর, পারফরম্যান্স এবং সামগ্রিক প্রভাব বিবেচনায় নিয়েই এ তালিকাটি তৈরি করা হয়েছে। যেখানে দুই দলের মধ্যে মূল্যের দিক থেকে আর্জেন্টিনার চেয়ে কিছুটা এগিয়ে আছে স্পেন।  

ট্রান্সফারমার্কেটের দেওয়া হিসাব অনুযায়ী, এই মুহূর্তে স্পেনের স্কোয়াডের মূল্য ৯৬ কোটি ৫০ লাখ ইউরো। স্পেন দলে ইউরোপের একাধিক শীর্ষ ক্লাবে খেলা দুর্দান্ত কিছু ফুটবলার আছেন, যাঁরা সামগ্রিকভাবে স্কোয়াডের মূল্য বাড়াতে সাহায্য করেছেন। এই তারকাদের মধ্যে রদ্রি, লামিনে ইয়ামাল, পেদ্রি এবং নিকো উইলিয়ামসরা উল্লেখযোগ্য।

স্পেনের সবচেয়ে দামি ৫ খেলোয়াড়

খেলোয়াড় ক্লাব দাম (ইউরো)
রদ্রি ম্যান সিটি ১২ কোটি
লামিনে ইয়ামাল বার্সেলোনা ৯ কোটি
পেদ্রি বার্সেলোনা ৮ কোটি
নিকো উইলিয়ামস বিলবাও ৬ কোটি
দানি ওলমো লিপজিগ ৫ কোটি


অন্যদিকে আর্জেন্টিনা বর্তমানে নিজেদের ইতিহাসের সেরা সময় পার করছে। ২০২১ সালের পর থেকে বিশ্বকাপ জয়ের পাশাপাশি দুটি চ্যাম্পিয়নস লিগ এবং ফিনালিসিমাও জিতেছে তারা। দলটিতে আছেন লিওনেল মেসি, আনহেল দি মারিয়া এবং হুলিয়ান আলভারেজদের মতো তারকারা। কিন্তু বড় তারকাদের উপস্থিতির পরও স্পেনের চেয়ে কিছুটা পিছিয়ে আছে আর্জেন্টিনা।

মূলত মেসি–মারিয়ারা সেরা সময় পেছনে ফেলে আসার প্রভাব পড়েছে বাজারমূল্যে। এ দুজনসহ বেশ কজন অভিজ্ঞ খেলোয়াড় নেই তালিকার সেরা পাঁচে। ট্রান্সফারমার্কেটের দেওয়া হিসাব অনুযায়ী আর্জেন্টিনার স্কোয়াডের মূল্য ৮০ কোটি ইউরো।

আর্জেন্টিনার দামি ৫ খেলোয়াড় 

খেলোয়াড় ক্লাব দাম (ইউরো)
লাওতারো মার্তিনেজ ইন্টার মিলান ১১ কোটি
হুলিয়ান আলভারেজ ম্যান সিটি ৯ কোটি
এনজো ফার্নান্দেজ চেলসি ৭ কোটি ৫০ লাখ
ম্যাক আলিস্টার লিভারপুল ৭ কোটি ৫০ লাখ
ক্রিস্টিয়ান রোমেরো টটেনহাম ৬ কোটি

 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ